Engineer Simple https://www.engineersimple.com/2022/05/aukus.html

অকাস (AUKUS) চুক্তি


অকাস (AUKUS) চুক্তি কি?





মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, এবং অস্ট্রেলিয়ার মধ্যে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে একটি ঐতিহাসিক নিরাপত্তা চুক্তি হল অকাস চুক্তি। বিশ্লেষকরা বলছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অকাস জোট তিনটি দেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা।

 

 

অকাস (AUKUS) চুক্তি

 





AUKUS জোট হল অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ত্রিপক্ষীয় নিরাপত্তা চুক্তি, যা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তার ইস্যুতে এবং চীনের আধিপত্য বিস্তার রোধ করতে গঠিত হয়েছে। চুক্তির অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন কিনতে সহায়তা করবে।





অর্থাৎ,অকাস হলো অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রিমুখী প্রতিরক্ষার কৌশলগত জোট। অকাস ১৫ সেপ্টেম্বর, ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়।





যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক ভার্চুয়াল সম্মেলনে যৌথ বিবৃতির মাধ্যমে এই জোটের ব্যাপারে বিশ্বকে জানান। AUKUS এর পূর্ণরূপ হলো "Australia, the United Kingdom, and the United States" অকাসের সদস্য রাষ্ট্র তিনটি :অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।





অকাস গঠনের কারণ:





আনুষ্ঠানিকভাবে অকাস গঠনের মূল উদ্দেশ্য হলো ইন্দো-প্যাসিফিক অঞ্চলে (Indo-Pacific region) সমন্বিত নিরাপত্তা ও উন্নতি নিশ্চিত করা এবং উক্ত অঞ্চলে চীনের আধিপত্য রোধ।অকাস চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে পরমাণু চালিত সাবমেরিন নির্মাণে প্রয়োজনীয় প্রযুক্তি দিয়ে সহযোগিতা করবে।তবে বিশেষজ্ঞগণ দাবি করেছেন, অকাস গঠনের লক্ষ্য হলো বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকানো।





চুক্তিতে সাইবার সক্ষমতা বৃদ্ধি, কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম প্রযুক্তি এবং সমুদ্রের তলদেশে অনুসন্ধান সক্ষমতা ইত্যাদি বিষয়ে সহযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া চুক্তিটি সামরিক সামর্থ্যের উপর ফোকাস করবে বলে উল্লেখ করা হয়েছে।


Share with others

0 Comments

Publish comments by following these Rules.??

অর্ডিনারি আইটি কী?